সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মশার কয়েলে ৮ পরিবারের স্বপ্ন পুড়ে ছাই।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ কুষ্টিয়ার কুমারখালীতে একটি গ্রামে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ টি পরিবারের বসবাস, রান্না ও গোয়ালঘরসহ প্রায় ১২ টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। 

শুক্রবার দিবাগত রাত ২ টার দিকে উপজেলার যদুবয়রা ইউনিয়নের জোতমোড়া গ্রামের পশ্চিম পাড়ায় এঅগ্নিকান্ডের ঘটনা ঘটে। এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের দুইটি ইউনিটের প্রায় আড়াই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গোয়ালঘরের জ্বলন্ত মশার কয়েল থেকে আগুনের সুত্রপাত ঘটেছে। এতে ঘরবাড়ি, আসবাবপত্র, গহণা, কৃষি ফসল, নগদ টাকা,গোবাদি পশুসহ প্রায় ১০ থেকে ১৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আগুন নিয়ন্ত্রণের সময় অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা করানো হয়।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থরা হলেন ওই গ্রামের মো. লেকমান শেখের ছেলে মো. লুৎফর রহমান (৫০), মৃত রাজাই শেখের ছেলে মো. লোকমান হোসেন (৭৫), ফেলু শেখের ছেলে হেকমত আলী (৫৫), আব্দুল হাকিম (৫২), আরিফুল ইসলাম (৪০) ও শহিদুল ইসলাম (৩৬), লুৎফর রহমানের ছেলে শাহীন (২২) ও আক্তার। ক্ষতিগ্রস্থরা পেশায় দিনমজুর, কৃষক ও ব্যবসায়ী।এলাকাবাসী ও ফায়ার সার্ভিস সুত্র জানায়, শুক্রবার রাত ২ টার দিকে লুৎফর রহমানের গোয়ালঘর থেকে আগুনের সুত্রপাত ঘটে। পরে মুহূর্তের মধ্যে আগুন আশপাশের ঘরবাড়িতে ছড়িয়ে পড়ে। 

পরবর্তীতে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের চিৎকার চেঁচামেচিতে প্রথমে প্রতিবেশীরা এবং পরে এলাকাবাসী ছুটে এসে পানি, কলাগাছ ও লতাপাতা দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে এবং কুমারখালী ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট এলাকাবাসীকে সাথে নিয়ে প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

আরো জানা জানায়, আগুন নিয়ন্ত্রণে আসলেও ৮ টি পরিবারের বসবাস, রান্না ও গোয়ালঘরসহ প্রায় ১২ টি ঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে ঘরবাড়ি, আসবাবপত্র, গহণা, কৃষি ফসল, নগদ টাকা,গোবাদি পশুসহ প্রায় ১০ থেকে ১৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। মশার কয়েল থেকে আগুনের সুত্রপাত হতে পারে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে।অগ্নিকান্ডের প্রত্যক্ষদর্শী ও স্কুল শিক্ষক মিজানুর রহমান কামাল বলেন, রাত ২ টার দিকে গোয়ালঘর থেকে আগুনের সুত্রপাত ঘটে। 

এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের আড়াই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসলেও ৮ টি পরিবার একদম নিঃস্ব হয়ে গেছে। পরনের কাপড় ছাড়া আর কিছুই নেই। আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে প্রায় ১০ জন আহত হয়েছেন।ক্ষতিগ্রস্থ লুৎফর রহমান বলেন, আগুন আমার ঘরবাড়ি, গোয়ালঘর, রান্নাঘর, ১ টা গরু, ৩ টাকা ছাগল, নগদ ৪০ হাজার টাকা, গহণা, আসবাবপত্রসহ সব পুড়িয়ে দিয়েছে। এখন আমি নিঃস্ব। কোথায় যাব কি করব,দিশেহারা।ক্ষতিগ্রস্থ গরুর ব্যবসায়ী লোকমান হোসেন বলেন, নগদ দেড়লক্ষ টাকাসহ সব পুড়ে ছাই হয়ে গেছে।

পরিবার পরিজন নিয়ে সর্বশান্ত আমি। পান ব্যবসায়ী আব্দুল হাকিম বলেন, একবেলা রান্না করার মতোও কিছুই নেই আমার। খোলা আকাশ ছাড়া কিছুই চোখে পড়ছেনা।যদুবয়রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান বলেন, আগুনের খবর পেয়ে রাতেই গিয়েছিলাম। ৮ টি পরিবার একদম নিঃস্ব হয়ে গেছে। সরকারি ও বেসরকারি সহযোগী নিয়ে তাঁদের পাশে দাঁড়ানো হবে।কুমারখালী ফায়ার সার্ভিসের পরিদর্শক বখতিয়ার উদ্দিন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ করেছে। 

এলাকাবাসীদের সহযোগীতায় প্রায় আড়াই ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে আটি পরিবার পুড়ে ছাই হয়ে যায়। ধারণা করা হচ্ছে গোয়ালঘর থেকে আগুনের সুত্রপাত ঘটেছে। প্রায় ১০ থেকে ১৫ লক্ষ টাকা ক্ষতির সম্ভাবণা রয়েছে।উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল বলেন, খবর পেয়েছি। ক্ষতিগ্রস্থ পরিবারের খোঁজখবর নেওয়া হয়েছে। সরকারি সহযোগীতার ব্যবস্থা করা হবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ